Finance News

বাড়িতে ১ টন নাকি ২ টনের AC লাগাবেন? কত বিল আসবে কোন AC-তে?

Published

Fact checked by Ashok Dey Insurance and Finance Expert, Linkedin

Disclaimer! We are not SEBI licensed advisors; the information provided here is for educational purposes only. Please conduct your own research before making any investment decisions. Mutual Fund investments are subject to market risks, read all scheme related documents carefully.

Please Share With Your Friends

যা গরম পড়েছে, তাতে ঘর থেকে এক পা বেরনোও দায়। আর বাইরে থেকে ঘরে ঢুকলেও সঙ্গে সঙ্গে এসি চালাচ্ছেন সবাই।

যত গরম বাড়ছে, ততই বাড়ছে এসির চাহিদা। ইএমআই-র সুবিধা থাকায় এসি কেনাও সাধ্যের মধ্যে চলে এসেছে। তবে এসি কিনতে গিয়ে দোকানে গিয়ে অনেকেই বিভ্রান্তিতে পড়েন যে কোন এসি কিনবেন?    

শুধু ব্রান্ড দেখলেই চলবে না। আপনার ঘরে আয়তন কত, তার উপরে নির্ভর করে ঘরে কেমন এসি লাগাতে হবে। ইচ্ছা মতো বা বাজেট অনুযায়ী এসি কিনলে চলবে না। এতে বরং আপনারই লস হবে। 

সাধারণত বাড়িতে লাগানোর জন্য তিন ধরনের এসি হয়। ১ টন, ১.৫ টন ও ২ টন। এবার আপনার ঘরের আয়তন কত, তার উপরে নির্ভর করছে কত টনের এসি লাগাবেন। 

যেমন ধরুন, আপনার ঘরের আয়তন ১২ বাই ১৩ ফিট, তাহলে এই ঘরে ১ টনের এসিই যথেষ্ট। যে ঘরে ৩ জন থাকেন, সেই ঘরে ১ টনের এসি লাগানোই শ্রেয়।

যদি এর থেকে বড় ঘর হয় বা ১৫০ স্কোয়ারফিটের বেশি ঘর হয়, তবে সেই ঘরে ১.৫ টন এসি লাগানো উচিত। এক্ষেত্রে ৪ জন বা সর্বাধিক ৫ জন থাকতে পারেন ঘরে। 

যদি আরও বড় ঘরের আকার হয়, তবে ২ টনের এসি প্রয়োজন। তবে সাধারণত ১ বা ১.৫ টনের এসিই ব্যবহার হয়। ২ টনের এসি লাগানো হয় না। যদি কারোর বিশালাকার ডাইনিং হল থাকে, তবে ২ টনের এসি লাগানো যেতে পারে।

শুধু এসির ওজনই নয়, স্টার মার্কিং-ও নির্ভর করে ভাল এসি বাছার জন্য। বাজারে ৩ স্টার, ৪ স্টার, ৫ স্টারের এসি পাওয়া যায়। ৩ স্টার এসির তুলনায় ৫ স্টার এসি লাগালে তুলনামূলকভাবে কম বিল আসে। যদি একটু বাজেট বাড়়াতে পারেন, তবে ৫ স্টার এসি কেনাই শ্রেয়।

READ  KYC-র নিয়ম বদলাতেই বন্ধের মুখে আপনার Mutual Fund? মাথায় রাখুন এই বিষয়

Please Share With Your Friends