Finance News

রাতে ১০ মিনিট AC চালিয়েই বিল আসছে ৫-৭ হাজার? এই ভুল করছেন না তো…

Published

Fact checked by Ashok Dey Insurance and Finance Expert, Linkedin

Disclaimer! We are not SEBI licensed advisors; the information provided here is for educational purposes only. Please conduct your own research before making any investment decisions. Mutual Fund investments are subject to market risks, read all scheme related documents carefully.

Please Share With Your Friends

কলকাতা: যা গরম পড়েছে, তাতে এসি ছাড়া থাকা দায়! অন্তত রাতে একটু শান্তির ঘুমের জন্য দরকার এসি। কিন্তু বিদ্যুতের বিল? গ্রীষ্মে বিদ্যুৎ বেশি খরচ হয় বলে বিদ্যুতের বিলও বেশি আসে, এ কথা সকলের জানা। কিন্তু তাই বলে যদি ১০-২০ মিনিট এসি চালিয়েই বিল আসে ৫-৭ হাজার টাকা, তবে তো রাতের ঘুম উড়বেই। এসির বিল যাতে কম ওঠে, তার জন্য সবথেকে গুরুত্বপূর্ণ হল এসির রেটিং। অর্থাৎ আপনার ঘরের এসি ২ স্টার নাকি ৩ স্টার নাকি ৫ স্টার, তা অত্য়ন্ত গুরুত্বপূর্ণ।

স্টার রেটিং কেন জরুরি?

এসিতে স্টার রেটিং বলতে আমাদের ধারণা, যত বেশি রেটিং হবে, তত কম বিল আসবে। কিন্তু এই রেটিং কীভাবে হিসাব হয় জানেন? সমস্ত এসির কুলিং আউটপুট ৩৫১৬ ওয়াটের হয়। এবার বিদ্যুতের বিল হিসাব করা হয় এসি কত ইনপুট নিয়েছে, তার সঙ্গে আউটপুট ভাগ করে। উদাহরণ হিসাবে ধরা যাক, একটি এসি ১২৫০ ওয়াট ইনপুট নিয়েছে। এই ওয়াট ইনপুটকে যদি ৩৫১৬ আউটপুট ইউনিট দিয়ে ভাগ করা হয়, তবে ২.০০ আসে। EER টেবিলের হিসাবে এই ২.০০ ইউনিটকেই ২ স্টার হিসাবে গণ্য করা হয়। এভাবেই যত ইনপুট কম হয়, আউটপুট দিয়ে ভাগ করে, ততই রেটিং বাড়ে। সহজ কথায় বলতে গেলে, একটি এসি যত কম ইনপুট পাওয়ার নেবে, ততই তার স্টার রেটিং বেশি হবে।

বিদ্যুতের বিলের হিসাব-

বিদ্যুতের খরচ নির্ধারণ করা হয় এই ইনপুট পাওয়ারের উপরে। ইনপুট পাওয়ার বাড়লে বিদ্যুতের বিলও বাড়তে থাকে। সেখানেই কাজে আসে এই বেশি রেটিংয়ের এসি। যত বেশি রেটিং হবে এসির, ততই কম খরচ হবে বিদ্যুৎ।

যদি আপনার বাড়িতে ১.৫ টন এসি থাকে, এবং তা দিনে ৮ ঘণ্টা চলে, তবে ৫ স্টার রেটিং যুক্ত এসিতে মাত্র ৯ ইউনিট বিদ্যুৎ খরচ হবে। সেই হিসাব অনুযায়ী আপনার মাসে ২০০০ টাকা বিল আসবে এসির জন্য। রেটিং কম হলে বিদ্যুতের বিলও বেশি আসবে।

READ  Dry Day: সুরাপ্রেমীদের জন্য দুঃসংবাদ! এপ্রিলেই টানা ৩ দিন বন্ধ মদ বিক্রি

Please Share With Your Friends