Finance News

2000 note: ২০০০ টাকার নোট নিয়ে বিশেষ আপডেট দিল RBI

Published

Disclaimer! We are not SEBI licensed advisors; the information provided here is for educational purposes only. Please conduct your own research before making any investment decisions. Mutual Fund investments are subject to market risks, read all scheme related documents carefully.

Please Share With Your Friends

নয়া দিল্লি: গত বছর বাতিল হয়ে যায় ২০০০ টাকার নোট। নোট বদল করার জন্য সময় বেঁধে দিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। সেই সময়সীমা শেষ হয়েছে ইতিমধ্যেই। এবার ২০০০ টাকার নোট সম্পর্কে একটি বড় আপডেট দিযল আরবিআই। রিজার্ভ ব্যাঙ্ক বলছে যে গত ২৯ ফেব্রুয়ারি, ২০২৪ পর্যন্ত মোট ২০০০ টাকার নোটের ৯৭.৬২ শতাংশ ফেরত এসেছে।

গত বছরের ১৮ মে আরবিআই ঘোষণা করেছিল যে ২০০০ টাকার নোটের প্রচলন দেশের বৃহত্তম মুদ্রার নোট অর্থাৎ ২০০০ টাকার নোট প্রত্যাহার করছে। ক্লিন নোট নীতির অধীনে রিজার্ভ ব্যাঙ্ক এই সিদ্ধান্ত নিয়েছে। দেশের সব ব্যাঙ্কের শাখায় এই নোটটি বদলের জন্য সময় দেওয়া হয়েছিল ২০২৩-এর ৭ অক্টোবর পর্যন্ত।

সাধারণ ব্যাঙ্ক এবং অন্যান্য জায়গায় ২০০০ টাকার নোট বদলের সুবিধা বন্ধ হয়ে গিয়েছে। যদি কেউ ২০০০ টাকার নোট বদলাতে চান তাহলে পোস্টের মাধ্যমে নোটগুলি RBI অফিসে পাঠাতে হবে।

উল্লেখ্য, ২০১৬ সালে ২০০০ টাকার নোট প্রকাশ করা হয়েছিল। সেই সময়েই ৫০০ ও ১০০০ টাকার নোট নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয় সরকার। তখনই বাজারে আসে ২০০০ টাকার নোট। পরে ২০১৮-১৯ সালে ২০০০ টাকার নোট ছাপানো বন্ধ হয়ে যায়। আর বর্তমানে ২০০০ টাকার নোটের ব্যবহারই বন্ধ হয়ে গিয়েছে।


Please Share With Your Friends
READ  International Shree Sitaram Bank: অযোধ্যার এই ব্যাঙ্কে একটি টাকাও নেই, আর কোটি টাকা থাকলেও অ্যাকাউন্ট খুলতে পারবেন না