Finance News

কষ্টের টাকা ঢালছেন SIP-তে, এই ভুলগুলি করলেই মহা বিপদ

Published

Disclaimer! We are not SEBI licensed advisors; the information provided here is for educational purposes only. Please conduct your own research before making any investment decisions. Mutual Fund investments are subject to market risks, read all scheme related documents carefully.

Please Share With Your Friends

নয়া দিল্লি: ভবিষ্যৎ সুরক্ষিত করতে অল্প বয়স থেকেই সঞ্চয় শুরু করা উচিত। আগে সঞ্চয় বলতে সবাই ফিক্সড ডিপোজিটই বুঝত, কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে বিনিয়োগেও অনেক অপশন এসেছে। এখন ফিক্সড ডিপোজিট বা পোস্ট অফিসে রেকারিং করার বদলে যুব প্রজন্ম এসআইপি-তেই বিনিয়োগ করতে পছন্দ করেন। অল্প টাকায় দীর্ঘ মেয়াদের বিনিয়োগ প্রকল্প এটি। তবে কেউ চাইলে অল্প মেয়াদের জন্যও এই প্রকল্পে বিনিয়োগ করতে পারেন।

সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান বা এসআইপি হল এক ধরনের বিনিয়োগ প্রকল্প। মূলত যুব প্রজন্মই এই প্রকল্পে বিনিয়োগ করেন। উচ্চশিক্ষাই হোক বা বাড়ি-গাড়ি কেনা কিংবা ঘুরতে যাওয়ার জন্যও এসআইপি-তে বিনিয়োগ  করেন।

কীভাবে কাজ করে এসআইপি-

মূলত সকলে এসআইপি-তে রেগুলার ইনভেস্টমেন্ট-ই করেন। এই ক্ষেত্রে আপনি নির্দিষ্ট একটি অঙ্ক ও বিনিয়োগের সময়সীমা ধার্য করতে পারেন। সাপ্তাহিক, মাসিক বা প্রতি ত্রৈমাসিকে এই বিনিয়োগ করতে পারেন। এছাড়াও রপি কস্ট অ্যাভারেজিং ও কমপাউন্ডিং-এও বিনিয়োগ করতে পারেন।

এসাইপি ছাড়াও লাম্প সাম পদ্ধতিতেও বিনিয়োগ করতে পারেন। তবে এসআইপি করার আগে এই বিষয়গুলি নিয়ে সতর্ক হন। এই পাঁচ ভুল এড়িয়ে চলুন, তবে অল্প টাকা বিনিয়োগ করেই ভাল রিটার্ন পাবেন।

১. স্পষ্ট আর্থিক লক্ষ্য না থাকা– কীসের জন্য সঞ্চয় করছেন? বিনিয়োগ করার আগে এই বিষয়ে স্পষ্ট ধারণা থাকা প্রয়োজন। ধারণা স্পষ্ট থাকলে আপনি সঠিক এসআইপি প্ল্যান বেছে নিতে পারবেন।

২. রিসার্চ না করা-  এসাইপিতে বিনিয়োগ করার আগে কোন খাতে বিনিয়োগ করছেন, সেই বিষয়ে বিশদে গবেষণা করা প্রয়োজন। যেখানে বিনিয়োগ করছেন, তার অতীতে পারফরম্যান্স, ফান্ড ম্যানেজমেন্ট, এক্সপেন্স রেশিও সম্পর্কে খতিয়ে দেখা উচিত। একদম অল্প টাকা রাখলেও যেমন আপনার আর্থিক লক্ষ্যে পৌঁছনো কঠিন হয়ে যাবে, তেমনই আবার অতিরিক্ত বিনিয়োগ করলে আপনারই মাসিক খরচায় চাপ বাড়বে।

৩. রিস্ক টলারেন্স এড়িয়ে যাওয়া- স্টক মার্কেটে ওঠা-নামা লেগেই থাকে। তাই মার্কেটে হঠাৎ শেয়ারে পতন হলে, আতঙ্কিত হবে না, এসআইপি বন্ধ করবেন না। একটি নির্দিষ্ট সময় অবধি যদি এসআইপি-তে বিনিয়োগ করা যায়, তবে নিশ্চিত রিটার্ন পাওয়া যায়। তবে এসআইপি-তে বিনিয়োগ করার আগে রিস্ক টলারেন্স সম্পর্কে খতিয়ে দেখা উচিত। এতে আপ%

READ  Food Deliver App: জোম্যাটো, সুইগি-কে টক্কর দিতে আসছে Tata-র ফুড ডেলিভারি অ্যাপ, কবে থেকে চালু হচ্ছে এটি?

Please Share With Your Friends