Finance News

পকেটে আরও টান, ১ মে থেকে ATM-এ টাকা তুললেই দিতে হবে অতিরিক্ত মাশুল

Published

Disclaimer! We are not SEBI licensed advisors; the information provided here is for educational purposes only. Please conduct your own research before making any investment decisions. Mutual Fund investments are subject to market risks, read all scheme related documents carefully.

Please Share With Your Friends

নয়া দিল্লি: ব্যাঙ্কে অ্যাকাউন্ট তো রয়েছে। কিন্তু সেই ব্যাঙ্কের নতুন নতুন নিয়ম সম্পর্কে কী জানেন? নতুন অর্থবর্ষ শুরু হওয়ার পর থেকেই একাধিক ব্যাঙ্ক তাদের বিভিন্ন পরিষেবার নিয়মে বদল এনেছে। বৃদ্ধি করা হয়েছে সার্ভিস চার্জ। আগামী ১ মে থেকে আইসিআইসিআই ব্যাঙ্ক, ইয়েস ব্যাঙ্ক, এইচডিএফসি ব্যাঙ্ক তাদের সেভিং অ্যাকাউন্টের ক্ষেত্রে অতিরিক্ত শুল্ক বসাতে চলেছে। পাশাপাশি ক্রেডিট কার্ডের নিয়মেও পরিবর্তন আনা হচ্ছে।

কোন ব্যাঙ্কে কী পরিবর্তন?

এইচডিএফসি ব্যাঙ্ক: প্রবীণ নাগরিকদের জন্য স্পেশাল ফিক্সড ডিপোজিটের মেয়াদ বাড়ানোর ঘোষণা করেছে এইচডিএফসি ব্য়াঙ্ক (HDFC Bank)। ২০২০ সালের মে মাস থেকে শুরু হওয়া এই বিনিয়োগ প্রকল্পের মেয়াদ ১০ মে পর্যন্ত বাড়ানো হয়েছে।

আইসিআইসিআই ব্যাঙ্ক: আইসিআইসিআই ব্যাঙ্ক (ICICI Bank) তাদের সেভিং অ্যাকাউন্টে লেনদেনের ক্ষেত্রে চার্জ বৃদ্ধি ঘোষণা করেছে। চেক বুক ইস্যু থেকে শুরু করে আইএমপিএস ট্রান্সফার, ডেবিট কার্ডের বার্ষিক ফি বাড়ানো হয়েছে।

এবার থেকে আইসিআইসিআই ব্য়াঙ্কের ডেবিট কার্ড ব্যবহারের জন্য বার্ষিক ২০০ টাকা ফি দিতে হবে। গ্রামীণ অঞ্চলের গ্রাহকদের ৯৯ টাকা করে ফি দিতে হবে প্রতি বছর।
আইসিআইসিআই ব্য়াঙ্কের চেকবুকে প্রথম ২৫টি পাতা ব্যবহারের ক্ষেত্রে কোনও চার্জ দিতে না হলেও, এরপরে প্রতি পাতায় ৪ টাকা করে চার্জ লাগবে।
ডিডি বা পিও ক্যানসেল, ডুপ্লিকেট বা রিভ্যালিডেশনের জন্য ১০০ টাকা করে চার্জ লাগবে।
আইএমপিএস লেনদেনের ক্ষেত্রে ১০০০ টাকা পর্যন্ত লেনদেনে আড়াই টাকা করে চার্জ লাগবে।
১০০০ টাকা থেকে ২৫০০০ টাকা পর্যন্ত লেনদেনের ক্ষেত্রে ৫ টাকা চার্জ লাগবে।
২৫০০০ টাকা থেকে ৫,০০,০০০ টাকা অবধি লেনদেনে ১৫ টাকা চার্জ লাগবে।
আইসিআইসিআই ব্যাঙ্কের সেভিং অ্যাকাউন্ট বন্ধ করার জন্য কোনও চার্জ লাগবে না। এছাড়া ব্যালেন্স সার্টিফিকেট, ইন্টারেস্ট সার্টিফিকেটের ক্ষেত্রেও কোনও টাকা লাগবে না। তবে সই অ্যাটেস্টেট করার জন্য ১০০ টাকা চার্জ লাগবে।

READ  DA Hike: মার্চেই DA বাড়াবে কেন্দ্রীয় সরকার, কত টাকা বেতন বাড়বে সরকারি কর্মীদের?

ইয়েস ব্যাঙ্ক- আইসিআইসিআই ব্যাঙ্কের মতো ইয়েস ব্যাঙ্ক-ও তাদের সেভিং অ্যাকাউন্টের চার্জও বাড়াচ্ছে। ১ মে থেকেই এই নতুন চার্জ কার্যকর হচ্ছে।

এলিমেন্ট ডেবিট কার্ডের জন্য প্রতি বছর ২৯৯ টাকা চার্জ দিতে হবে।
এনগেজ ডেবিট কার্ডের জন্য প্রতি বছর ৩৯৯ টাকা চার্জ দিতে হবে।
এক্সপ্লোর ডেবিট কার্ডের জন্য বছরে ৫৯৯ টাকা চার্জ দিতে হবে।
রুপে ডেবিট কার্ড (কিসান অ্যাকাউন্ট)-র জন্য বছরে ১৪৯ টাকা চার্জ দিতে হবে।

অন্য ব্যাঙ্কের এটিএম ব্যবহার করার ক্ষেত্রে-

প্রথম ৫টি লেনদেনের ক্ষেত্রে কোনও চার্জ লাগবে না।
এরপরে প্রতি লেনদেনে ২১ টাকা করে চার্জ লাগবে।
নন-ফিন্যান্সিয়াল ট্রান্সজাকশনের ক্ষেত্রে ১০ টাকা লাগবে।


Please Share With Your Friends