Finance News

মাথা নোয়ালো Google, সরকারি হস্তক্ষেপে প্লেস্টোরে ফিরছে ভারতীয় অ্যাপগুলি

Published

Disclaimer! We are not SEBI licensed advisors; the information provided here is for educational purposes only. Please conduct your own research before making any investment decisions. Mutual Fund investments are subject to market risks, read all scheme related documents carefully.

Please Share With Your Friends

নয়া দিল্লি: সোমবারই তথ্য-প্রযুক্তি জায়ান্ট গুগল এবং বেশ কয়েকটি ভারতীয় অ্যাপ সংস্থার সঙ্গে বৈঠকে বসেছিল কেন্দ্রীয় সরকার। গত ১ মার্চ, এই ভারতীয় অ্যাপগুলি তাদের প্লেস্টোর থেকে সরিয়ে দিয়েছিল গুগল। কিন্তু, সরকারের সঙ্গে বৈঠকের পরই এই সবকটি ভারতীয় অ্যাপকে প্লেস্টোরে ফিরিয়ে আনতে সম্মত হয়েছে বলে জানালেন কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি এবং টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। এই গুরুত্বপূর্ণ বৈঠকের একদিন পর, মঙ্গলবার (৫ মার্চ) তিনি জানিয়েছেন, সরকারের মধ্যস্থতায় গুগল এবং ভারতীয় স্টার্টআপ সংস্থাগুলির মধ্যে গঠনমূলক আলোচনা হয়েছে এবং তারপর এই সমস্যার সমাধানের একটি রাস্তা বের হয়েছে।

এদিন, সংবাদ সংস্থা এএনআইকে অশ্বিনী বৈষ্ণব বলেছেন, “গুগল এবং স্টার্টআপ সংস্থাগুলি আমাদের সঙ্গে সাক্ষাৎ করেছে। আমরা গঠনমূলক আলোচনা করেছি। শুক্রবার সকাল পর্যন্ত অ্যাপগুলির যে স্ট্যাটাস ছিল, শেষ পর্যন্ত সমস্ত অ্যাপগুলিকে সেই স্ট্যাটাস-সহ প্লেস্টোরে তালিকাভুক্ত করতে সম্মত হয়েছে গুগল। আমাদের প্রযুক্তি উন্নয়নের যাত্রাকে সমর্থন করছে গুগল। আমরা মনে করি, আগামী কয়েক মাসে, স্টার্ট-আপ সংস্থাগুলি এবং গুগল দুই পক্ষই এক দীর্ঘমেয়াদী সমাধান খুঁজে পাবে।”

#WATCH | Union Minister of Electronics & IT, Ashwini Vaishnaw, says “Google and start-up company, both have met with us. We have had very constructive discussions and finally, Google has agreed to list all the Apps as on the status which was there on Friday morning (1st March),… pic.twitter.com/lyXJu9XeK4

— ANI (@ANI) March 5, 2024

১ মার্চ, ভারত ম্যাট্রিমনি, নৌকরি, ৯৯একার্স, জীবনসাথী, শাদি ডট কমের মতো ১০০টিরও বেশি ভারতীয় অ্যাপকে প্লেস্টোর থেকে সরিয়ে দিয়েছিল গুগল। তাদের অভিযোগ ছিল, এই সংস্থাগুলি দীর্ঘদিন ধরে গুগলের বিলিং নীতি মানছে না। গুগলের বিলিং নীতি অনুযায়ী, প্লেস্টোরের অ্যাপগুলিকে, তাদের ইন-অ্যাপ পারচেসের উপর ১১ থেকে ২৬ শতাংশ পর্যন্ত ‘সার্ভিস ফি’ বা ‘পরিষেবা মূল্য’ দিতে হয়। ভারতীয় স্টার্টআপ সংস্থাগুলি এই মূল্য দেয়নি বলে জানিয়েছে গুগল। এই নিয়ে বারবার সতর্ক করার পরও কাজ না হওয়ায়, ওই পদক্ষেপ করেছিল গুগল।

READ  Reliance Industries: Zudio, ম্যাক্স-এর মতো সংস্থাকে টেক্কা দিতে বাজারে অম্বানীরা, আসছে নতুন ব্র্যান্ড!

শিল্প মহলে তাদের এই পদক্ষেপের ব্যাপক সমালোচনা হয়েছিল। ইন্টারনেট এবং মোবাইল অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া গুগলকে এই অ্যাপগুলি প্লেস্টোরে ফিরিয়ে দেওয়ার জন্য অনুরোধ করেছিল। তারপরই, গুগল এবং ভারতীয় স্টার্টআপগুলিকে সোমবার এক বৈঠকে ডেকেছিলেন কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। এই ডাক আসার পরই, বাদ যাওয়া কয়েকটি ভারতীয় অ্যাপ ফের প্লেস্টোরে ফিরেছিল। তবে, অ্যাপগুলির সমস্ত পরিষেবা কাজ করছিল না বলে জানা গিয়েছিল।


Please Share With Your Friends