Finance News

১৫ মার্চের পর Paytm অ্যাকাউন্টে রাখা টাকার কী হবে? সত্য তথ্যটা জানুন

Updated

Disclaimer! We are not SEBI licensed advisors; the information provided here is for educational purposes only. Please conduct your own research before making any investment decisions. Mutual Fund investments are subject to market risks, read all scheme related documents carefully.

Please Share With Your Friends

নয়া দিল্লি: পেটিএম পেমেন্ট ব্যাঙ্কের উপরে নিষেধাজ্ঞা জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। যাবতীয় লেনদেন বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। আগে ২৯ ফেব্রুয়ারি অবধি এই সময়সীমা ধার্য করা হয়েছিল। তবে শুক্রবার পেটিএম-কে সামান্য স্বস্তি দিয়ে রিজার্ভ ব্যাঙ্কের তরফে ডেডলাইন বাড়িয়ে ১৫ মার্চ করা হয়েছে। যাতে সমস্ত গ্রাহকদের অ্যাকাউন্ট বন্ধ ও লেনদেনের যাবতীয় হিসাব সুষ্ঠভাবে মিটিয়ে ফেলা যায়, তার জন্যই এই মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। এই নির্দেশ অনুযায়ী, ১৫ মার্চের পর থেকে পেটিএমের মাধ্যমে আর আর্থিক লেনদেন করা যাবে না। এই সময়সীমার মধ্যে পেটিএমের গ্রাহকদের অন্য কোনও ব্য়াঙ্কে অ্যাকাউন্ট ট্রান্সফার করতে বলা হয়েছে।

রিজার্ভ ব্যাঙ্কের তরফে ১৫ মার্চের মধ্যে পেটিএম পেমেন্ট ব্যাঙ্কের সমস্ত অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে। এরপর থেকে আর আর্থিক লেনদেন করা যাবে না পেটিএম পেমেন্ট ওয়ালেট থেকে। যদিও পেটিএমের তরফে জানানো হয়েছে, ১৫ মার্চের পরও পেটিএম কিউআর কোড কার্যকর থাকবে। সাউন্ডবক্স ও কার্ড মেশিনের পরিষবাও চালু থাকবে।

পেটিএমে নিষেধাজ্ঞার জেরে কী কী প্রভাব পড়বে?

পেটিএম পেমেন্ট ব্যাঙ্কের অ্যাকাউন্টে যতদিন ব্যালেন্স থাকবে, ততদিন গ্রাহকরা সেই অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন। অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে বা ট্রান্সফার করতে পারবেন।
১৫ মার্চের পর থেকে পেটিএম পেমেন্ট অ্যাকাউন্টে নতুন করে আর টাকা জমা দেওয়া যাবে না। তবে অন্য় ব্যাঙ্ক থেকে সুদ, ক্যাশব্যাক বা রিফান্ড জমার ক্ষেত্রে কোনও সমস্যা থাকবে না।
১৫ মার্চের পর থেকে গ্রাহকরা আর পেটিএম পেমেন্ট ব্যাঙ্কের অ্যাকাউন্টে ইউপিাই বা আইএমপিএসের মাধ্যমে টাকা ট্রান্সফার করতে পারবেন না। তবে পেটিএম অ্যাকাউন্ট থেকে টাকা তোলা যাবে।
১৫ মার্চের ডেডলাইনের পর পেটিএম অ্যাকাউন্টে বেতনও ক্রেডিট হবে না। যাদের পেটিএম অ্যাকাউন্টে বেতন জমা পড়ে, তাদের এই সময়সীমার মধ্যে অন্য ব্যাঙ্কে স্যালারি অ্যাকাউন্ট ট্রান্সফার করতে বলা হয়েছে।

READ  Paytm: টোল প্লাজাতে কি চলবে পেটিএম? জানিয়ে দিল NHAI

বিল পেমেন্ট, ওয়ালেটের কী হবে?

সংস্থার তরফে জানানো হয়েছে, যতদিন অ্যাকাউন্টে ব্যালেন্স থাকবে, ততদিন নিজে থেকেই বিল পেমেন্ট হয়ে যাবে। অর্থাৎ মাসে মাসে ইলেকট্রিক বিল বা অন্যান্য় বিল পেমেন্ট, যা পেটিএম থেকে হত এতদিন, তা ১৫ মার্চের পরও হবে। পেটিএম পেমেন্ট ব্যাঙ্কে ব্যালেন্স ফুরিয়ে গেলে বিল পেমেন্টও বন্ধ হয়ে যাবে।
যতদিন অ্যাকাউন্টে ব্যালেন্স রয়েছে, ততদিন অ্যাকাউন্ট থেকে টাকা তোলা বা ট্রান্সফার করা যাবে। ১৫ মার্চের পর থেকে কোনও টপ-আপ বা ট্রান্সফার করা যাবে না।
ফাসট্যাগের মাধ্য়মে টোল ফি-ও দেওয়া যাবে। কিন্তু ১৫ মার্চের পর নতুন করে কোনও টপ-আপ হবে না।


Please Share With Your Friends