Finance News

নির্মলা সীতারামনের দরজায় খট-খট, কতটা লাভ হল Paytm-এর?

Updated

Disclaimer! We are not SEBI licensed advisors; the information provided here is for educational purposes only. Please conduct your own research before making any investment decisions. Mutual Fund investments are subject to market risks, read all scheme related documents carefully.

Please Share With Your Friends

নয়া দিল্লি: কার্যত পেটিএম (Paytm)-এর উপর আরবিআই-এর নিষেধাজ্ঞার বিষয়ে হাত তুলে নিল কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার, পেটিএম পেমেন্ট ব্যাঙ্কের উপর রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ায় এই বিধিনিষেধের বিষয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সঙ্গে সাক্ষাৎ করেন পেটিএম-এর প্রধান কার্যনির্বাহী কর্তা, বিজয় শেখর শর্মা। সরকারি সূত্রে জানা গিয়েছে, সীতারামনের সঙ্গে মাত্র ১০ মিনিট বৈঠক হয় বিজয় শেখর শর্মার। আর ওই ১০ মিনিটেই নির্মলা সীতারামন তাঁকে বলে দেন, যা হয়েছে, সেই বিষয়ে সরকারের কোন ভূমিকা নেই।

গত সপ্তাহে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, তাদের নির্দেশিকা মেনে না চলার কারণে, পেটিএম পেমেন্ট ব্যাঙ্ককে তাদের ডিজিটাল ওয়ালেট, সেভিংস এবং ক্রেডিট পণ্যগুলি বন্ধ করার নির্দেশ দেয়। ২৯ ফেব্রুয়ারির মধ্যে আরবিআই-এর এই নির্দেশ কার্যকর করতে বলা হয়েছে। তারপর থেকে, পেটিএম-এর শেয়ারের দর প্রায় ৪০ শতাংশের বেশি পড়েছে। তবে, মঙ্গলবার থেকে ফের একটু একটু করে উঠতে শুরু করেছে তাদের শেয়ারের দর।

সংস্থাকে রক্ষা করতে এখন যুদ্ধকালীন তৎপরতা দেখা যাচ্ছে পেটিএম কর্তাদের মধ্যে। এরই অংশ হিসেবে মঙ্গলবার, নির্মলা সীতারামনের সঙ্গে দেখা করেন সংস্থার সিইও। কিন্তু, সূত্রের খবর, অর্থমন্ত্রী সাফ জানিয়ে দিয়েছেন, এই বিষয়ে সরকারের কোনও ভূমিকাই নেই। পেটিএম-কে আরবিআইয়ের সঙ্গে বসে সমস্যাটির সমাধান করতে এবং তাদের নির্দেশিকা মেনে চলার পরামর্শ দিয়েছেন নির্মলা সীতারামন। একই বিষয়ে মঙ্গলবার আরবিআই কর্তাদের সঙ্গেও বৈঠক করেছেন পেটিএম-এর সিইও।

গত বুধবার (৩১ জানুয়ারি) পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক লিমিটেডের গ্রাহক অ্যাকাউন্টে এবং ওয়ালেট বা ফাস্টট্যাগস-এর মতো প্রিপেইড সুবিধাগুলিতে, ২৯ ফেব্রুয়ারির পর কোনও লেনদেন করার বিষয়ে নিষেধাজ্ঞা জারি করে আরবিআই। তবে, এরপরও গ্রাহকরা ওই সকল অ্যাকাউন্টে থাকা ব্যালেন্স ব্যবহার করতে পারবেন বলে জানিয়েছিল কেন্দ্রীয় ব্যাঙ্ক। পেটিএম-এর নোডাল অ্যাকাউন্টগুলিও বন্ধ করে দেওয়া হয়েছে। পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক অবশ্য গ্রাহকদের বলেছে, তাদের সকল অর্থ নিরাপদে আছে। তাদের অ্যাপ পরিষেবা স্বাভাবিকই রয়েছে।


Please Share With Your Friends